বিশ্বের বিখ্যাত ১০টি মুখরোচক খাবার!

0
623

Sharing is caring!

খেতে ভালো না হলে সাধারণত আমরা ওই খাবার খেতে চাই না। তবে ঠিকঠাক রান্না করা হলে সব খাবারই খেতে মুখরোচক হয়। সুস্বাদু ঠেকে জিহ্বায়। আর কোনো কোনো খাবার স্বাদের কারণেই হয়ে ওঠে জগদ্বিখ্যাত। এমন কিছু বিখ্যাত খাবারের কথা তুলে ধরা হয়েছে লাইফস্টাইল-বিষয়ক ব্লুগ্যাপ ওয়েবসাইটে। জেনে নিন, কোন কোন দেশের খাবার সারা বিশ্বে বিখ্যাত।

- Advertisement -

১. মাসামান কারি, থাইল্যান্ড

থাইল্যান্ডের খুবই জনপ্রিয় একটি খাবার এটি। মাসামান কারি খেতে ভীষণ সুস্বাদু আর দেখতেও আকর্ষণীয়। এটি এক ধরনের স্পাইসি, কোকো নাটি, মিষ্টি ও মসলাদার একটি খাবার। মোটকথা, একটি খাবারের মধ্যে আপনি সব ধরনের স্বাদ খুঁজে পাবেন।

২. নেপোলিতান পিৎজা, ইতালি

ইতালির এই পিৎজা জগৎজুড়ে স্বাদের জন্য বিখ্যাত। এই পিৎজায় তিন ধরনের তাজা টমেটো, হাতে তৈরি ডো এবং সরাসরি কাঠের আগুনের ওভেনে তৈরি করা হয়। এ কারণে অন্য সব পিৎজা থেকে এই পিৎজার স্বাদ একেবারেই ভিন্ন।

৩. সুশি, জাপান

জাপানসহ সারা বিশ্বে সুশি বেশ জনপ্রিয় একটি খাবার। সি ফুড, ভাত, সবজি এবং বিভিন্ন ফল দিয়ে সুশির প্লেট সাজানো হয়। এটি খুবই স্বাস্থ্যকর ও সুস্বাদু একটি খাবার।

৪. হ্যামবার্গার, জার্মানি

বার্গার সব দেশেই কমবেশি পাওয়া যায়। তবে জার্মানিতে তৈরি হ্যামবার্গারের স্বাদ একেবারেই ভিন্ন। রুটি, মাংস আর সালাদের মিশ্রণে তৈরি এই হ্যামবার্গার আপনাকে পুরোপুরি তৃপ্তি দেবে।

৫. টম ইয়াম গং, থাইল্যান্ড

থাইল্যান্ডের আরেকটি বিখ্যাত খাবার টম ইয়াম গং। এটি তৈরিতে বিভিন্ন প্রজাতির চিংড়ি মাছ, মাশরুম, টমেটো, লেমনগ্রাস, গালাসগাল ও কাফির লাইম পাতা ব্যবহার করা হয়, যা এর স্বাদকে কয়েকগুণ বাড়িয়ে দেয়। একবার খেলে এর স্বাদ ভোলা বেশ দায়।

৬. চিকেন মুয়াম্বা, গ্যাবন

আফ্রিকার গ্যাবনে চিকেন মুয়াম্বা বেশ জনপ্রিয় একটি খাবার। মুরগির মাংস, টমেটো, বে লিফ, রসুন ও পিনাট বাটার দিয়ে এই খাবার রান্না করা হয়। ভাতের সঙ্গে এই খাবার খেতে ভীষণ সুস্বাদু।

৭. কাবাব, ইরান

ইরানের বিখ্যাত কাবাবের স্বাদ ভোলার মতো নয়। নানরুটি, পরোটা বা বাসমতি চালের ভাতের সঙ্গে এই কাবাব খেতে ভীষণ সুস্বাদু। গরুর, খাসি অথবা মুরগির মাংস দিয়ে কাবাব তৈরি করা হয়ে থাকে। বেশির ভাগ সময় আগুনে পুড়িয়ে অথবা ওভেনে বেক করে এই কাবাব তৈরি করা হয়।

৮. লাসানা, ইতালি

ইতালিতে যাবেন আর লাসানা খাবেন না। তা কী হয়? পাস্তার লেয়ার, চিজ, টমেটো সস আর মাংসের কিমা দিয়ে তৈরি করা হয় এই লাসানা। এটি স্বাদে অতুলনীয় এবং দেখতেও অসাধারণ। একবার চেখেই দেখুন না। বারবার খেতে ইচ্ছা করবে।

৯. ফিশ এন চিপস, ব্রিটেন

বিশ্বের বিভিন্ন দেশে ফিশ এন চিপস পাওয়া যায়। তবে ব্রিটেনের ফিশ এন চিপস একেবারেই ভিন্ন স্বাদের। বিভিন্ন ধরনের মাছকে নানা উপায়ে মেরিনেট করে ডুবো তেলে ভাজা হয় এবং সঙ্গে থাকে স্পেশাল ফ্রেঞ্চ ফ্রাই। তাই ব্রিটেনে গেলে অবশ্যই ফিশ এন চিপস চেখে আসবেন।

১০. চিকেন পার্ম, অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার কয়েকটি বিখ্যাত খাবারের মধ্যে চিকেন পার্ম অন্যতম। চিকেন ব্রেস্টের ওপরে টমেটো বেইজড নেপোলিতান সস ও চিজ দিয়ে বেক করা হয়। দারুণ সুস্বাদু এই খাবার খাওয়ার পরও এর স্বাদ মুখে লেগে থাকে খানিকটা সময়।

(Visited 13 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here