সরকারি অনুদান পেতে শিক্ষাপ্রতিষ্ঠানের আবেদন শুরু রোববার

0
59

Sharing is caring!

সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক, শিক্ষার্থীদের মাঝে বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা বিতরণের উদ্যোগ নিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে ২০২২-২৩ অর্থবছরের রাজস্ব বাজেটের এ টাকা দেওয়া হবে।

- Advertisement -

বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থী ও শিক্ষকরা এ টাকা পাবেন। অনুদানের টাকা পেতে রোববার (৫ ফেব্রুয়ারি) থেকে অনলাইনে আবেদন শুরু হবে। ২৮ ফেব্রুয়ারির মধ্যে বিশেষ মঞ্জুরির অনুদানের টাকা পেতে আবেদন করা যাবে।

অনুদানের টাকা পেতে বিভিন্ন স্কুল-কলেজের প্রধান, শিক্ষক-কর্মচারী বা শিক্ষার্থীদের ৫ থেকে ২৮ ফেব্রুয়ারির মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইট থেকে (www.shed.gov.bd) অনলাইনে আবেদন করতে হবে। ‘শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের আর্থিক অনুদানের আবেদন ফরম’ বাটনে ক্লিক করে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে।

এদিকে, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের বিভাগের ওয়েবসাইটে (www.tmed.gov.bd) প্রবেশ করে ‘শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের আর্থিক অনুদানের আবেদন ফরম’ বাটনে ক্লিক করে অনলাইনে অনুদান পাওয়ার আবেদন করতে হবে। নির্ধারিত সময়ের পরে কোনও আবেদন নেওয়া হবে না।

জানা গেছে, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে বিশেষ মঞ্জুরির টাকা বিতরণে ইতোমধ্যে নীতিমালা (শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানের জন্য অনুসরণীয় নীতিমালা সংশোধিত-২০২০) জারি করা হয়েছে। এ নীতিমালা অনুযায়ী শিক্ষক-শিক্ষার্থীরা বিশেষ মঞ্জুরির টাকা পেতে আবেদন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, সরকারি-বেসরকারি এমপিওভুক্ত ও ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব দুর্ঘটনা এবং চিকিৎসার খরচের জন্য বিশেষ মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদন করতে পারবেন। এক্ষেত্রে প্রতিবন্ধী, অসহায়, অসচ্ছল ও মেধাবী, অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন।

দেশের সব স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাবপত্র তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থী বান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরির অনুদানের আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার লেখাপড়ার মান ভালো থাকা অসচ্ছল শিক্ষা প্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে।

আর বেসরকারি স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা দুরারোগ্য ব্যাধি বা দৈব দুর্ঘটনার জন্য অনুদানের আবেদন করতে পারবেন।

অনুদান পেতে শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের আর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিভাগীয় প্রধানের প্রত্যয়ন পত্র আবেদনে সংযুক্ত করতে হবে। শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে আবেদনের ক্ষেত্রে ডাক্তারি সনদ ও দৈব দুর্ঘটনার স্বপক্ষের প্রমাণ সংযুক্ত করে আবেদন করতে হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য অনুদানের আবেদনের ক্ষেত্রে ম্যানেজিং কমিটির প্রত্যয়ন সংযুক্ত করতে হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে সমাজকল্যাণ কর্মকর্তার দেওয়া প্রতিবন্ধী সনদ সংযুক্ত করতে হবে।

শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের অনুদান বাবদ বরাদ্দের টাকা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট নগদের মাধ্যমে পাঠানো হবে। তাই নগদ লেনদেন চালু রয়েছে এমন ব্যক্তিগত মোবাইল নম্বর দিতে হবে। তবে, এজেন্ট নম্বর বা মার্চেন্ট নম্বর গ্রহণযোগ্য হবে না। আর শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে বরাদ্দের টাকা ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here