ফ্রিল্যান্সারদের রপ্তানিকারক রিটেনশন ‘কোটা সুবিধা’ দেওয়ার নির্দেশ

0
68

Sharing is caring!

ফ্রিল্যান্সারদের রপ্তানিকারক রিটেনশন কোটা (ইআরকিউ) হিসাবের সুবিধা দিতে নির্দেশ দি‌য়ে‌ছে বাংলাদেশ ব্যাংক।

- Advertisement -

রোববার (৫ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ।

 

সার্কুলার অনুযায়ী, অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে রপ্তানিকারকের রিটেনশন কোটা হিসাব সংক্রান্ত সেবা দি‌তে নির্দেশনা দিয়েছেন। সেবা খাতের আয় বৃদ্ধির লক্ষে আইসিটি খাতসহ অন্যান্য সেবা রপ্তানিকারকদের প্রয়োজনীয় ইআরকিউ হিসাব খোলা, আন্তর্জাতিক ডেবিট-ক্রেডিট, প্রিপেইড কার্ড ইস্যু ও তা দিয়ে অনলাইন পদ্ধতিতে প্রয়োজনীয় ব্যয় কর‌তে পার‌বেন।

সংশ্লিষ্টরা বলছেন, আইসিটি খাতে নানারকম ব্যয় বিদেশে পাঠা‌তে হয়। কিন্তু ফ্রিল্যান্সারদের নামে ইআরকিউ হিসাব না থাকায় কার্ড সুবিধার আওতায় সহজ উপায়ে বৈদেশিক লেনদেন তাদের পক্ষে করা সম্ভব হয় না। এছাড়া দেশের প্রত্যন্ত অঞ্চলে কর্মরত ফ্রিল্যান্সারদের এডি ব্যাংক শাখা নয় এমন ব্যাংক শাখা ইআরকিউ হিসাবসহ কার্ড সেবা প্রদান করতে পারে না।

এমন বিবেচনায় এডি শাখা নয় এমন ব্যাংকের মাধ্যমে আয় প্রত্যাবাসনের ক্ষেত্রে নিকটবর্তী এডি শাখা ও সেন্ট্রাল ট্রেড প্রোসেসিং সেন্টার কিংবা প্রধান কার্যালয়ের সহায়তায় ইআরকিউ হিসাব খোলা ও কার্ড সার্ভিস সুবিধা দি‌তে সার্কুলারে বলা হয়েছে।

 

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে আয় প্রত্যাবাসনের ক্ষেত্রে সেটেলমেন্ট ব্যাংককে ইআরকিউ হিসাব খোলাসহ আন্তর্জাতিক কার্ড ইস্যুর ব্যবস্থা করতে বলা হয়েছে।

ফ্রিল্যান্সার এবং অন্যান্য ক্রস বর্ডার সার্ভিস প্রোভাইডার; আইসিটি খাতসহ সেবা খাতের রপ্তানিকারকদের ইআরকিউ হিসাব খোলার সুবিধাসহ আন্তর্জাতিক কার্ড প্রদানের ব্যবস্থা করার ফলে এ খাতে আয় বাড়‌বে ব‌লে ম‌নে কর‌ছেন খাত সংশ্লিষ্টরা।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here