পুলিশ ভালো কাজ করছে বলেই পরিস্থিতি স্বাভাবিক: আইজিপি

0
50

Sharing is caring!

থানায় জনগণের কাঙ্ক্ষিত সেবাপ্রাপ্তি নিশ্চিতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেন, পুলিশ অনেক ভালো কাজ করছে বলেই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, পাশাপাশি পুলিশের প্রতি জনগণের প্রত্যাশাও বেড়েছে। জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদানের জন্য পুলিশ সদস্যদের আরও সচেষ্ট হতে হবে।

- Advertisement -

বুধবার (১৭ মে) রাজারবাগ পুলিশ লাইনসে দুই দিনব্যাপী পুলিশ হেডকোয়ার্টার্স কোয়ার্টারলি কনফারেন্সের প্রথম দিনের প্রথম অধিবেশনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. মনজুর রহমান এ তথ্য জানান।

পুলিশপ্রধান বলেন, জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের অনেক সাফল্য রয়েছে। তিনি জঙ্গিরা তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। অনলাইনেও তারা সক্রিয়। জঙ্গি দমন কার্যক্রম অব্যাহত রাখতে হবে। এক্ষেত্রে সাইবার পেট্রোলিং জোরদার করারও নির্দেশ দেন তিনি।

কিশোর অপরাধের প্রসঙ্গ উল্লেখ করে আইজিপি বলেন, কিশোর গ্যাংয়ের সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। তাদের ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, মাদকের সঙ্গে কোনো পুলিশ সদস্যের সম্পৃক্ততা থাকলে তার বিরুদ্ধে আমাদের অবস্থান ‘জিরো টলারেন্স’। তিনি মাদকের সঙ্গে সম্পৃক্ত পুলিশ সদস্যদের কোনো ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি পুর্নব্যক্ত করেন।

পুলিশের কার্যকর পদক্ষেপের কারণে বড় কোনো দুর্ঘটনা ছাড়াই জনগণ নির্বিঘ্নে গত ঈদুল ফিতর উদযাপন করতে পেরেছেন উল্লেখ করে পুলিশ সদস্যদের ধন্যবাদ জানিয়ে আইজিপি বলেন, জনগণ যাতে আগামী ঈদুল আজহাও নিরাপদে উৎসবমুখর পরিবেশে উদযাপন করতে পারেন সেজন্য এখন থেকেই কার্যক্রম গ্রহণ করতে হবে। এক্ষেত্রে ঘরমুখো মানুষের যাতায়াত এবং কোরবানির পশু পরিবহন নির্বিঘ্ন করার নির্দেশ দেন তিনি।

কনফারেন্সে অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম জানুয়ারি-মার্চ ২০২৩ কোয়ার্টারের সার্বিক অপরাধ পরিস্থিতি যথা- ডাকতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, জঙ্গি, কিশোর গ্যাং ইত্যাদি সংক্রান্ত মামলার তথ্য-উপাত্ত কনফারেন্সে উপস্থাপন করেন।

উপস্থাপিত বিভিন্ন মামলার তথ্য পর্যালোচনায় দেখা যায়, জানুয়ারি-মার্চ ২০২৩ কোয়ার্টারে বিগত অক্টোবর-ডিসেম্বর ২০২২ এর তুলনায় ডাকাতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা হ্রাস পেয়েছে।

কনফারেন্সের দ্বিতীয় অধিবেশনে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আখতার হোসেন বাংলাদেশ পুলিশের সঙ্গে এসডিজির সম্পৃক্ততা সম্পর্কে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান, ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক, র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন, স্পেশাল ব্রাঞ্চের প্রধান অতিরিক্তি আইজিপি মো. মনিরুল ইসলাম, অন্যান্য অতিরিক্ত আইজিপি, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, সব মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা অংশগ্রহণ করেন।

অন্যদের মধ্যে অপারেশনস সংক্রান্তে অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম এবং ট্যুরিস্ট পুলিশ সম্পর্কে ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বক্তব্য রাখেন।

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here