বন্যা কবলিত মানুষের পাশে জনপ্রিয় ফেসবুক গ্রুপ ফ্রেন্ডস ফর লাইফ

0
374

Sharing is caring!

মোঃ ফেরদাউছ সিকদারঃ

উত্তরাঞ্চলে বন্যা কবলিত লাখো মানুষের দুর্যোগ দেখে আড়াই লক্ষ সদস্যের অনলাইন জনপ্রিয় ফেসবুক গ্রুপ “ফ্রেন্ডস ফর লাইফ” নামের একটি সংগঠন। বন্যা কবলিত মানুষের জন্য ত্রাণ সহায়তা উত্তোলনে তারা বরিশালসহ সারাদেশ থেকে অস্থায়ি ক্যাম্প করেছেন সংগঠনটি। এছাড়াও বরিশাল জেলার বিভিন্ন স্থানে সকল শ্রেণি পেশার মানুষের কাছে সহযোগীতার আহ্বান জানিয়ে কাজ করছে “ফ্রেন্ডস ফর লাইফ” সংগঠনটির কর্মীবাহিনী।

- Advertisement -

জানাগেছে প্রথম ধাপে প্রায় ৩০ মন সাহায্যকৃত বস্ত্র ও শুকনা খাবার সুন্দরবন কুরিয়ারযোগে উত্তরাঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্থদের কাছে পাঠিয়ে দিয়েছেন এবং ২১ আগষ্ট সুন্দরবন কুরিয়ারযোগে প্রায় পঞ্চাঁশ মনেরও বেশি ব্যবহারযোগ্য কাপড় ও শুকনা খাবার পাঠিয়েছেন সংগঠনটি।

এ ব্যাপারে “ফ্রেন্ডস ফর লাইফ” এর এডমিন নোমানী মামুন বলেন, সারা দেশে বন্যা পরিস্থিতি দিন দিন অবনতির দিকে ধাবিত হচ্ছে। বাংলাদেশের অন্তত ১৬টি জেলার বিস্তীর্ণ এলাকা বন্যায় পর্যবসিত হয়েছে। জুলাই মাস থেকে শুরু হওয়া এ বন্যায় সরকারি হিসেবেই ৩৪ লাখের বেশি মানুষ পানিবন্দি। এমন অবস্থায় আমরা দেখতে পাচ্ছি সরকার এ দূর্যোগকে বারবারই এড়িয়ে যাচ্ছেন। কিছুকিছু দায়িত্বহীন আচরনে দুর্গত মানুষদের অবস্থা দিনদিন আরো শোচনিয় হয়ে পড়ছে। ফলে আমরা এ বন্যা কবলিত লাখো মানুষের পাশে দাঁড়িয়েছি আমাদের সর্ব শক্তি নিয়ে। মানুষের দুঃষময়ে মানুষই মানতার হাত বাড়িয়ে দেয়। দেশের উত্তারাঞ্চলের যে লাখো মানুষ মানবেতর জীবন যাপন করছে তাদের এই বিপর্যয়ে আমরা মনে করি নিরব থাকাটা অন্যায়। আমাদের শ্লোগানে আমরা বলেছি “দেশ ভাসছে বন্যায় নিরব থাকা অন্যায়” (আমরা বাস্তবে # আমরা ভার্সুয়ালে)।

ঐগ্রুপের অন্যতম এডমিন মিজান এবং মডারেটররা বলেন, আমাদের কাজ হলো অসহায় ও গরিবের পাশে দাড়ানো। আমরা এর আগে বিভিন্ন মানুষের সেবা করে আসছি। রক্ত দান, অসহায় রোগীর চিকিৎসা খরচসহ বিভিন্ন সামাজিক কাজে এগিয়ে আসছি। আমরা চাই উত্তরাঞ্চলের বন্যা কবলিত মানুষ আমাদের মতন বাঁচুক। আমাদের মতন হাঁসুক। তাদের জন্য আমাদের কাজ এখানেই শেষ নয় তাদের দুর্যোগ শেষ না হওয়অ পর্যন্ত আমরা দেশের বিভিন্নস্থানে কাজ চালিয়ে যাব।

গ্রুপের বিভিন্ন সদস্যরা বলেন, আমাদের সংগঠন থেকে এর আগেও বন্যা ও পাহাড়ে দূর্গতমানুষের কাছে ত্রাণ সহায়তা পৌঁছেছি। এবারো এর ব্যাতিক্রম হবে না। বরিশাল বিভাগের সর্বস্থরের মানুষের কাছে আহ্বান জানিয়ে তারা আরো সাহয্যের হাত বাড়িয়ে তুলবেন। তাছাড়াও আরো বলেন। “ফ্রেন্ডস ফর লাইফ”এর আহাব্বানে ক্ষতিগ্রস্থদের জন্য বস্ত্র ও শুকনা খাবার হস্তান্তর করার সময় ফ্রেন্ডস ফর লাইফের এডমিন, মডারেটরসহ সদস্যরাও উপস্থিত থাকেন।

এব্যপারে সাহায্যকৃতরা অনেকে বলেন, “ফ্রেন্ডস ফর লাইফ” গ্রুপটি একটি ভাল কাজের উদ্দ্যোগ নিয়ে তারা বন্যা কবলিত মানুষের পাশে দাড়িয়েছেন। আমরা তাদের উৎসাহিতেই সাহায্য দিয়েছি। তাদের এই মতৎকাজ জনসাধারণ মানুষের জন্য কল্যান। আশা করি তারা এই রকমের আরো মহৎকাজ করে সবার সাথে থাকবেন।

(Visited 9 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here