বরিশাল উপজেলা প্রশাসন কতৃক বজ্রপাতের মতো দুর্যোগ মোকাবেলায় তালের বিচি ও চারা রোপন

0
223

Sharing is caring!

মোঃ শাহাজাদা হিরা।।

- Advertisement -

গতকাল ২৬ আগস্ট সকাল ১০ টায় বরিশাল সদর উপজেলা প্রশাসন কতৃক তাল চারা রোপন কর্মসুচি আয়োজন করা হয়। বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নে বিশ্ববিদ্যালয় সংলগ্ন কর্ণকাঠি গ্রামের চর আইচা মোল¬া বাড়ি সড়কের দুই পাশে তাল গাছের চারা রোপনের শুভ সুচনা করা হয়। এই তালের চারা ও বিচি রোপন কর্মসূচি শুভ উদ্বোধন করেন বরিশালের জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমার এসময় তিনি বলেন তাল ও তাল গাছের বিভিন্ন ধরনের গুনাগুন ও বৈশিষ্ঠ্য রয়েছে তা আমরা সবাই জানি। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে উপজেলা প্রশাসন বজ্রপাতের মতো দুর্যোগ মোকাবেলায় বজ্রপাতে প্রানহানী কমাতে এই মহতি উদ্যোগ বাস্তবায়ন করছে যা ভবিষ্যৎ প্রজন্মকে বজ্রপাতে মৃত্যু কমাতে ভুমিকা রাখবে। আসুন সবাই মিলে একটি করে তালের বিচি রোপন করি টেকসই উন্নয়নে ভুমিকা রাখি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন বরিশাল জেলার সুযোগ্য জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান, অনুষ্ঠানের সভাপতিত্ত করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ হুমায়ুন কবীর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: আহসান হাবিব অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), মো: মনির হোসেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, রেহানা বেগম ভারপ্রাপ্ত চেয়ারম্যান উপজেলা পরিষদ, শাহনেয়াজ শাহিন ভাইস চেয়ারম্যান, মুনওয়ারুল ইসলাম অলি সদস্য জেলা পরিষদ, আমিনুল ইসলাম আল-আমিন ভারপ্রাপ্ত চেয়ারম্যান চরকাউয়া ইউনিয়ন, মোঃ সাইদুল আলম লিটন ৬ নং ইউপি সদস্য চরকাউয়া ইউনিয়ন, এনডিসি নাহিদুল করিম সহ জেলা প্রপশাসনের কর্মকর্তা বৃন্দ, উপজেলা কৃষি কর্মকর্তা, শিক্ষা কর্মকর্তা, পি আই ও, প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার সাংবাদিক বৃন্দ, ইউপি চেয়ারম্যান, মেম্বর, স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন- বরিশাল এর সদস্যবৃন্দ সহ স্থানীয় ব্যক্তিবর্গ ।

বরিশাল সদর উপজেলা প্রশাসনের আয়োজনে মাননিয় প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে বরিশাল সদর উপজেলার দশটি ইউনিয়নের ৯০ টি গ্রামীণ সড়কের দুই পাশে এক যোগে ৫০০০০ তাল এর বিচি রোপন করা হয়েছে।এ লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে ৯ টি করে রাস্তা বাছাই করে ৯ টি করে কমিটি গঠন করে দেয়া হয়েছে। তাল গাছ তার নিজস্ব কিছু গুনের জন্য বজ্রপাত এ প্রানহানী কমাতে সাহায্য করতে পারে। এছাড়া তাল গাছ গুচ্ছমুলের হওয়ায় অন্য গাছের ক্ষতি করে না। পানি তাল, পাকা তাল,তাল পাতা,তাল কাঠ,তালের রস,তাল পিঠাএর গুনাবলী সম্পর্কে সবারই জানা। রাস্তার মাটি ক্ষয় রোধ করে সৌন্দর্য বর্ধন করে। বাবুই পাখির বাসা, তাল পাখা ইত্যাদি তালের অসংখ্য গুনাগুনের কথা সকলেই জানে। সর্বোপরি তাল গাছ এর রয়েছে বজ্রপাত প্রতিরোধের এক অতুলনীয় গুনাগুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here