“এক ব্যতিক্রমি আয়োজনের মধ্যদিয়ে পালিত হলো টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষা বিভাগের পাঠ্যবই বিতরণ উৎসব ২০১৭”।।

0
336

Sharing is caring!

রির্পোটঃসাজ্জাদ খোশনবীশ.

- Advertisement -

 

১জানুয়ারি সারাদেশের সঙ্গে টাঙ্গাইলেও প্রতিবারের মতো এক আনন্দমুখর পরিবেশে বই উৎসব পালিত হয়। তবে এবার জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উপজেলা শিক্ষা অফিস টাঙ্গাইলের আয়োজনে পাঠ্যবই বিতরণের উদ্বোধন অনুষ্ঠানটি অন্যান্য বছরের চেয়ে ছিলো ব্যতিক্রম।
সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, জনপ্রতিনিধি ও বিশিষ্টজনের উপস্থিতিতে গতানুগতিক বই উৎসবের উদ্বোধন আয়োজন শহরকেন্দ্রিক হয়ে থাকে।
কিন্তু এবারে আয়োজনটি করা হয় শহরের বাইরে। টাঙ্গাইল সদর উপজেলা পরিষদ থেকে প্রায় ১৩কিঃমিঃ দূরবর্তী কাতুলী ইউনিয়নের তোরাবগঞ্জ গ্রামে বাগবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বই উৎসবটি উদযাপন করা হয়। বই উৎসব অনুষ্ঠানটি পরিচালনা ও এর সভাপতিত্বের দায়িত্বপালন করেন বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিলের নির্বাচিত শিক্ষার্থী বৃন্দ। অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনাকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আতাউর রহমান বলেন- “অনুষ্ঠানটিকে শিশু কেন্দ্রিক করা হয়েছে। এধরনের অনুষ্ঠান নিজেরা পরিচালনার মাধ্যমে তারা ভবিষ্যতে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। শিশুদের মনে আত্নবিশ্বাস বাড়বে এবং নতুন বই পাওয়ার আনন্দের সঙ্গে যাতে আরো কিছু আনন্দ যোগহয় সেদিকটাও খেয়াল রাখা হয়েছে।”
পাঠ্যবই বিতরন উৎসবে আগত উচ্ছসিত শিক্ষার্থীরা বলেন-বিনামূল্যে সরকারি নতুন পাঠ্যবই পেয়ে আমরা আনন্দিত। আমাদের গ্রামে বইবিতরন উৎসব হওয়ায় আমাদের আনন্দ আরো বেড়ে গিয়েছে।
শিশুকেন্দ্রিক এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ ছানোয়ার হোসেন এমপি। বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইল জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেন ও সদর উপজেলা চেয়ারম্যান এ্যড. মোঃ খোরশেদ আলম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাপ্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি) মোঃ মোখলেছুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার জিনাত জাহান, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বায়েজিদ খান, উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ আলমগির হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্বাস আলী ও লিপি আক্তার, বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজ টাঙ্গাইল জেলা শাখা সভাপতি সাজ্জাদুর রহমান খোশনবীশ, সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসারবৃন্দ, শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সাংবাদিক ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ।
বছরের প্রথমদিন নতুনবই হাতে পেয়ে শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে। অনুষ্ঠান শেষে আনন্দ-উদ্দীপনার সঙ্গে নতুন বই হাতে নিয়ে শিক্ষার্থীরা বাড়ী ফিরে যায়।

(Visited 5 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here