নকলে সহায়তার দায় শিক্ষকের কারাদণ্ড! এটাকি লজ্জা নাকি দুঃখের বিষয়?……আর-এম ।

0
667

Sharing is caring!

লমান এসএসসি ‍পরীক্ষায় ফরিদপুর শহরের সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে অসদুপায় অবলম্বনের দায়ে ৭১ পরীক্ষার্থী, ১০ শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। এসময় আটক ৩ শিক্ষককে ১ মাস করে কারাদণ্ড ও কেন্দ্র সচিবকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

- Advertisement -

 

বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি ২০১৭) শহরের সারদা সুন্দরী বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার শারীরিক শিক্ষা বিষয়ের পরীক্ষা চলছিল। লিখিত পরীক্ষা শেষে নৈর্ব্যক্তিক পরীক্ষা শুরু হলে এক শিক্ষক রুমে এসে পরীক্ষার্থীদের বলেন সকলেই “ক” সেট এর উত্তরপত্র ভরাট করো। শিক্ষকের কথা মত প্রায় সকল পরীক্ষার্থীই “ক” সেট উত্তরপত্র ভরাট করে।

বিষয়টি দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটের এর নজরে আসলে তিনি জেলা প্রশাসককে অবহিত করেন। খবর পেয়ে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) ও নিবার্হী ম্যাজিস্ট্রেটসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ওই বিদ্যালয় কেন্দ্রে যান। এবং তারা দেখতে পান সেখানে কক্ষের সকলেই একটি সেট এর উত্তরপত্র ভরাট করছে। অথছ সঠিক নিয়ম হলো নৈর্ব্যক্তিক পরীক্ষায় ৪ সেট প্রশ্ন। যে যেই সেট প্রশ্ন পাবে তাকে সেই সেট এর উত্তরপত্র ভরাট করতে হবে। তাই পরীক্ষার্থীদের এই অসুদাপায় অবলম্বনে সরাসরি সম্পৃক্ত থাকায় শিক্ষকদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিষয়টি খুবই লজ্জাজনক আশা করি এ বিষয়ে কেউ ভীন্ন মত প্রকাশ করবেনা। কিন্তু চিন্তার বিষয় হলো যদি আমাদের গুরুজনরাই জাতির মেরুদন্ডের উপরে এমন আঘাত হানতে থাকে তাহলে এই দেশের ভবিষৎ কোথায় গিয়ে দাঁড়াবে?

(Visited 3 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here