বাবুগঞ্জের রত্নাগর্ভা মা জাহানারা বেগম আর নেই, জানাজায় জনতার ঢল

0
134

Sharing is caring!

জাপানের বিখ্যাত ইয়োকোহামা কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, বরিশালের সাউথ এ্যাপোলো গ্রæপের পরিচালক ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ইকবাল হোসেন তাপস, বরিশাল জেলা যুবদলের সাধারণ সম্পাদক এইচ.এম তসলিম উদ্দিন, বরিশাল মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহবায়ক আসাদুজ্জামান আসাদ ও চাঁদপাশা হাইস্কুল ও কলেজের অধ্যক্ষ তাহমিনা আক্তারের রত্নাগর্ভা মা এবং উপজেলার বিশিষ্ট শিক্ষানুরাগী, সমাজ সেবক ও সাবেক উর্ধ্বতন কৃষি কর্মকর্তা আলহাজ্ব মো. শফিউদ্দিন হাওলাদারের স্ত্রী মোসাম্মৎ জাহানারা বেগম (৭৫) আর নেই।

- Advertisement -

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে দেশে ও বিদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পরে সোমবার দিবাগত রাত ১টা ৫৫ মিনিটের দিকে তিনি বরিশালের আরিফ মেমোরিয়াল হাসপাতালে ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি…….রাজিউন)। মৃত্যুকালে তিনি ৪ ছেলে, ১ মেয়ে ও নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

বাবুগঞ্জ উপজেলার দরিয়াবাদ গ্রামের কৃতি সন্তান শিক্ষানুরাগী ও সমাজ সেবক শফিউদ্দিন হাওলাদারের সহধর্মিনী হিসেবে তিনি বিভিন্ন স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা প্রতিষ্ঠার মাধ্যমে উপজেলার চাঁদপাশা ইউনিয়নে শিক্ষা প্রসারে নেপথ্য অবদান রেখেছিলেন। মঙ্গলবার সকাল ১০টায় মরহুমার বরিশালের অক্সফোর্ড মিশন রোডস্থ বাসভবনে প্রথম নামাজে জানাজা এবং দুপুর ২টায় গ্রামের বাড়ি বাবুগঞ্জ উপজেলার দরিয়াবাদে তার অনুপ্রেরণায় প্রতিষ্ঠিত দরিয়াবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

এসময় বরিশাল-৩ আসনের সাবেক এমপি এ্যাড. শেখ মোঃ টিপু সুলতান, বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি কাজী ইমদাদুল হক দুলাল, সাবেক উপজেলা চেয়ারম্যান এস.এম খালেদ হোসেন স্বপন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব, চাঁদপাশা ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান সবুজ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মোস্তফা কামাল চিশতি, সাংগঠনিক সম্পাদক মৃধা আকতারুজ্জামান মিলন, ওয়ার্কার্স পার্টির জেলা সদস্য মোজাম্মেল হক ফিরোজ, মুক্তিযোদ্ধা কমান্ডার দেলোয়ার হোসেন রাঢ়ি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার জাহাঙ্গীর কবির, বিমানবন্দর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আরিফ আহমেদ মুন্না, বাকবিশিসের মহানগর সম্পাদক প্রভাষক মনিরুল ইসলাম, প্রভাষক আমিনুর রহমান শামীম, আওয়ামী লীগ নেতা মাঝি মাসুম রেজাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ছাড়াও নানান শ্রেণীপেশার কয়েক হাজার মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাবুগঞ্জের বিশিষ্ট শিক্ষানুরাগী, সমাজ সেবক ও সাবেক উর্ধ্বতন কৃষি কর্মকর্তা আলহাজ¦ মো. শফিউদ্দিন হাওলাদারের স্ত্রী মরহুমা মোসাম্মৎ জাহানারা বেগম নিজের ৫ সন্তানকেই স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত করার মাধ্যমে তিনি উপজেলায় একজন রত্নগর্ভা মা হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় অধিষ্ঠিত করার মাধ্যমে সকলের শ্রদ্ধা ও সম্মানের প্রতীক হয়েছিলেন। তার বড়ছেলে মো. ইকবাল হোসেন তাপস জাপানের বিখ্যাত ইয়োকোহামা কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, বরিশালের সাউথ এ্যাপোলো গ্রুপের পরিচালক, বাবুগঞ্জের চাঁদপাশা হাইস্কুল ও কলেজের গভর্নিং বডির সভাপতি এবং জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা। মেজছেলে নাসিম আখতার যুক্তরাষ্ট্র প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী।

সেজছেলে এইচ.এম তসলিম উদ্দিন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক ও বরিশাল জেলা যুবদলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ছোটছেলে আসাদুজ্জামান আসাদ প্রথম শ্রেণীর বিশিষ্ট ঠিকাদার ও বরিশাল মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহবায়ক।

এছাড়াও তার একমাত্র মেয়ে অধ্যক্ষ তাহমিনা আক্তার বরিশাল শিক্ষাবোর্ডের অধীনে বেসরকারি কলেজের প্রথম নারী অধ্যক্ষ নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করেছিলেন এবং উপজেলার ঐতিহ্যবাহী চাঁদপাশা হাইস্কুল ও কলেজের অধ্যক্ষ হিসেবে বর্তমানে কর্মরত আছেন। কীর্তিমতী এ রত্নাগর্ভা জননীর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বাবুগঞ্জ ও বরিশালের রাজনৈতিক-সামাজিক অঙ্গনসহ সর্বস্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে। তাদের বাড়িতে হাজার হাজার শোকার্ত জনতার ঢল নামে।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here