প্রথাগত মিডিয়া ও সিটিজেন জার্নালিজম।।

0
352

Sharing is caring!

পত্রিকার সাংবাদিক বা টিভির সাংবাদিকের কাছে সিটিজেন জার্নালিস্ট বলার পরে মুচকি হাসি বা অট্রহাসির দেখা মেলা এখনও স্বাভাবিক! কারণ মূল ধারার সংবাদপত্র ও মিডিয়াগুলো নাগরিকদের এসব চিন্তা ও ভাবনাকে সৌখিন বলে উড়িয়ে দিতে চান। তারা মনে করেন বা বিশ্বাসও করেন, পেশাদার গণমাধ্যম কর্মী ছাড়া দায়িত্বশীলতা ও পেশাদারিত্ব নিয়ে অন্য কারো পক্ষে কাজ করা সম্ভব নয়।
অবশ্য তাদের এ ধারণা যে অনেকটাই অমূলক তার প্রমাণ তারা নিজেরাও পাচ্ছেন প্রাত্যহিক কাজে। তথ্য প্রযুক্তির কারণে অগ্রগতি ও তথ্য বিপ্লবের কারণে। তথ্য এখন সাধারণ মানুষই পৌঁছে দিচ্ছেন মিডিয়ার কাছে। সাধারণের শক্তি এখন অনেক গণমাধ্যমের বড় শক্তি। তাই এ ধারণারও ক্রম স্খলন হচ্ছে। নাগরিক তার দায়িত্বকে ও চিন্তা, সৃজনশীলতাকে আরে বড় পরিসরে সমাজের কল্যাণে কাজে লাগানোর তাগিদ অনুভব করছেন। কাজও করছেন। অবদানও রাখছেন।

- Advertisement -

আরব বিশ্বের নব গণজাগরণ আজ সামাজিক যোগাযোগ মাধ্যম ও সিটিজেন জার্নালিস্টদের কারণেই বিপ্লবী রুপ নিয়েছে। উন্নয়নশীল বিশ্বের একটি অগ্রগামী ও সম্ভাবনাময় দেশ হিসেবে বাংলাদেশে সমাজ বা রাজনীতি, অর্থনীতিই শুধু নয়, দেশের পর্যটন, আচার, অনুষ্ঠান ও সংস্কৃতিকে বিশ্বের বুকে তুলে ধরতে , গণমাধ্যমে জনপ্রিয় করতে ভূমিকা রাখবে ‘সিটিজেন জার্নালিজম’। প্রথাগত ধারণার বুকে চিড় ধরিয়ে সিটিজেন জার্নালিস্টরাও হয়ে উঠবেন আরো বেশি জনপ্রিয়। সে দিন দূরে নয়। আমাদের আশেপশেই অনেক উদাহরণ বর্তমানেই দেখতে পাই।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here