কাস্টমস ও ভ্যাটের নতুন ইউনিফর্ম

0
205

Sharing is caring!

আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের মতো বাংলাদেশ কাস্টমস ও ভ্যাটের কর্মকর্তা-কর্মচারীরাও ‘সার্ভিস ইউনিফর্ম’ পরিধান করবেন। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নতুন ইউনিফর্মের উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

- Advertisement -

রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. সহিদুল ইসলামের নেতৃত্বে কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা আনুষ্ঠানিকভাবে প্যারেডে অংশ নেন।

নতুন ইউনিফর্ম জলপাই রঙের শার্ট ও গাঢ় জলপাই রঙের প্যান্টের সঙ্গে ক্যাপ ও ব্যাজ রয়েছে। আগামী ১ মার্চ থেকে ওই ইউনিফর্ম পরিধান করা বাধ্যতামূলক করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে আদেশ ইস্যু করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে কাস্টমস ও ভ্যাটের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে এনবিআর চেয়ারম্যান বলেন, নতুন পোশাক দেওয়া হলো। এর মর্যাদা রক্ষা করতে হবে। পোশাকের সঙ্গে যেন বেঈমানি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। চোরাচালান রোধে সর্বত্র প্রহরীর মতো কাজ করতে হবে।

বিশ্বের বিভিন্ন দেশের আধুনিক ও স্বয়ংসম্পূর্ণ কর্তৃপক্ষের সঙ্গে তাল মিলিয়ে গত ১২ সেপ্টেম্বর ‘বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট পোশাক বিধিমালা ২০১৯’ চূড়ান্ত করে প্রজ্ঞাপন ইস্যু করা হয়।

বিধিমালার অনুযায়ী কাস্টমস ও ভ্যাট বিভাগে কর্মরত সেপাই, সাব-ইন্সপেস্টর, সহকারী রাজস্ব কর্মকর্তা, রাজস্ব কর্মকর্তা, সহকারী কমিশনার, ডেপুটি কমিশনার, যুগ্ম কমিশনার, অতিরিক্ত কমিশনার ও কমিশনার এবং সমপদমর্যাদার অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের ইউনিফর্ম পরিধানের নির্দেশনা রয়েছে।

ইউনিফর্মে ড্রেস, ক্যাপ, ব্যাজ ও প্যান্টসহ মোট ১৫টি বৈশিষ্ট্য রয়েছে। যেমন- হেড ড্রেস: তিনটি কাপড়ের ওয়েল্ট দ্বারা তৈরি গাঢ় জলপাই রঙের সিনেথটিক কাপড়ের পিক ক্যাপ। যার মোট গভীরতা ৪.২৫ ইঞ্চি। ক্যাপটি শক্ত চামড়া দ্বারা তৈরি যার কালো প্যাটেন্ট চামড়ার স্ট্র্যাপ থাকবে। পিকের কোণাসমূহের পশ্চাতে বাংলাদেশ কাস্টমস ও ভ্যাট বিভাগ প্যাটার্নের দুই বোতাম দ্বারা বোতামবদ্ধ অবস্থায় থাকবে।

যেখানে কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি ও মধ্যবর্তী ফাঁকা অংশে তিনটি গৌরব তারকা, অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও মধ্যবর্তী ফাঁকা অংশে দুইটি গৌরব তারকা, যুগ্ম কমিশনার ও যুগ্ম পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার এবং মধ্যবর্তী ফাঁকা অংশে একটি গৌরব তারকা এবং উপ কমিশনার ও উপপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার।

আর নিম্ন কর্মকর্তার ক্ষেত্রে ক্যাপের ব্যাজ সাদা গোলাকার কাপড়ের জমিনের উপরে সুতার এমব্রয়ডারি করা জলপাই পত্র সংবলিত দুইটি শাখা দ্বারা বেষ্টিত। শার্ট: শার্ট হালকা জলপাই রঙের মসৃণ টিসি কাপড় দ্বারা তৈরি। শার্টের আকার অনুসারে কাঁধে র‌্যাঙ্ক ব্যাজ পরিধানের জন্য পদবি অনুযায়ী ছিদ্র থাকবে।

অন্যদিকে গ্রীষ্মকালের জন্য হাফ হাতা শার্ট এবং শীতকালের জন্য ফুল হাতা শার্ট। পদবি ব্যাজ: কমিশনার ও মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও তিনটি গৌরব তারকা, অতিরিক্ত কমিশনার ও অতিরিক্ত মহাপরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও ২টি গৌরব তারকা, যুগ্ম কমিশনার ও যুগ্ম পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার ও একটি গৌরব তারকা, ডেপুটি কমিশনার ও উপ-পরিচালকের ক্ষেত্রে একটি সোনালি দ্বার এবং সহকারী কমিশনার ও সহকারী পরিচালকের ক্ষেত্রে তিনটি গৌরব তারকা।

অন্যদিকে রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে দুইটি গৌরব তারকা ও সহকারী রাজস্ব কর্মকর্তার ক্ষেত্রে একটি গৌরব তারকা। ব্যাটন বা স্টিক: কমিশনার এবং বিভাগীয় কর্মকর্তার ক্ষেত্রে ১টি ব্যাটন ব্যবহার করবেন। ব্যাটন বেত বা কাঠের তৈরি ও তার রঙ পালিশ। সিলভার রঙ এর একটি কাস্টমসের মনোগ্রাম সংবলিত ব্যান্ড ব্যাটনের উপরের অংশে জড়ানো থাকবে এবং সরু অংশে নিচ হতে সিলভার ধাতব ব্যান্ড।

অন্যদিকে নারী কর্মকর্তা ও কর্মচারীদের ইউনিফর্মের ক্ষেত্রে সম্মুখের দিকে চার পকেটবিশিষ্ট হালকা জলপাই রঙের মসৃণ টিসি কাপড়ের হাফ হাতা বা ফুল হাতা লং শার্ট এবং গাঢ় জলপাই রঙের টিসি ড্রিল কাপড়ের তৈরি ট্রাউজার।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here