গরম থাকবে আরও কয়েকদিন

0
350

Sharing is caring!

ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। পেটের পীড়া, জ্বরসহ ছড়িয়ে পড়ছে নানা ধরণের রোগব্যাধি।

- Advertisement -

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী ৩/৪ দিনে বৃষ্টির সম্ভাবনা কম। তাই আগামী কয়েক দিনে চলমান মৃদু তাপপ্রবাহ মাঝারিতে রূপ নিতে পারে। তাই গরমে কষ্ট পেতে হবে আরও কয়েক দিন।

রবিবার (২১ মে) সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, চাঁদপুর, নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ এর চেয়ে বেশি থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

ঢাকায় গত তিন দিন ধরে বৃষ্টির দেখা নেই। রবিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। অনেকেই রাতে গরমে ঘুমাতে পারছেন না। ফ্যানের বাতাসেও স্বস্তি আসছে না। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে শিশু ও বৃদ্ধরা। শ্রমজীবী মানুষের কষ্টটাও অন্যদের চেয়ে বেশি।

প্রচণ্ড গরম নিয়ে অনেকেই ফেসবুকে স্ট্যাটাস দিচ্ছেন।

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও খুলনায়। দুটি স্থানেই তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ ও রংপুর ছাড়া দেশের অন্যান্য অঞ্চলের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি ছিল।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘ঢাকাসহ যেসব এলাকায় তাপপ্র্রবাহ বয়ে যাচ্ছে সেখানে আগামী ৩/৪ দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা কম। আগামী ২৬ মে’র দিকে ওই সব এলাকায় বৃষ্টি হতে পারে। তবে আপাতত সিলেট ও ময়মনসিংহ বিভাগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’

তিনি আরও বলেন, ‘চলতি (মে) মাসে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হলেও এখনও তা নিশ্চিত নয়। তবে আপাতত এ মাস মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহের মধ্যেই সীমাবদ্ধ থাকার সম্ভাবনা বেশি। আগামী ৩/৪ দিনে চলমান মৃদু তাপপ্রবাহ মাঝারি তাপপ্রবাহে রূপ নিতে পারে।’

গরমের কারণ তুলে ধরে শাহীনুল ইসলাম বলেন, ‘গ্রীষ্ম মণ্ডলীয় অঞ্চলে অবস্থান করা বাংলাদেশের ঠিক উপরের কর্কটক্রান্তি রেখা ধরে সূর্য ওঠানামা করে এ সময়ে। তাই সূর্য ও পৃথিবীর অবস্থানগত কারণে এ সময়ে বাংলাদেশের তাপমাত্রা বছরের মধ্যে সর্বোচ্চ থাকে। এ সময় বৃষ্টি না হলে তাপমাত্রা কমে না।’

আবহাওয়া বিভাগ জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে, যা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

রবিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

 

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here