কৃষিপণ্য ক্রয়ে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের বিশেষ সুবিধা

0
30

Sharing is caring!

- Advertisement -

যুক্তরাষ্ট্রের কৃষিপণ্য ক্রয়ের সুযোগ বৃদ্ধি করতে বাংলাদেশের জন্য একটি কৃষিবাণিজ্য কর্মসূচি ঘোষণা করেছেন দেশটির দূতাবাসের উপ-মিশন প্রধান জোয়ান ওয়াগনার। এতে দেশটির কৃষিপণ্য ক্রয়ে বাংলাদেশি ব্যাংক এবং আমদানিকারকদের অর্থায়নের বিশেষ সুযোগ দেবে যুক্তরাষ্ট্র। রোববার (২ ফেব্রুয়ারি) এ বাণিজ্য কর্মসূচির ঘোষণা দেন।

এ বিষয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের জন্য অন্যতম শীর্ষ রফতানি বাজার। উভয় দেশের উপকারার্থে আমাদের বাণিজ্যিক সম্পর্ক আরও এগিয়ে নেয়ার সুস্পষ্ট সুযোগ রয়েছে। এ কর্মসূচি আমাদের সেটি করতে সহায়তা করবে।’

এ দিন, অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশের (এবিবি) সহযোগিতায় যুক্তরাষ্ট্রের কৃষি দফতরের (ইউএসডিএ) এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রামের ওপর আমেরিকান সেন্টারে একটি সেমিনারের আয়োজন করা হয়। বাংলাদেশের বিভিন্ন শীর্ষস্থানীয় ব্যাংক ও শীর্ষ কৃষিপণ্য আমদানিকারকরা এতে অংশ নেন।

এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রাম বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্য কেনার জন্য অর্থায়নে সহায়তা করতে ঋণের গ্যারান্টি দিয়ে থাকে। কর্মসূচিটির পক্ষ থেকে ‘পর্যাপ্ত আর্থিক শক্তি’ রয়েছে বাংলাদেশের মতো এমন বাজারগুলোতে যুক্তরাষ্ট্রের কৃষিপণ্যের বাণিজ্যিক রফতানিকে সহায়তা করতে প্রতিবছর বিশ্বব্যাপী ৫০০ কোটি ডলারের ঋণ গ্যারান্টি দেয়।

 

বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ক্রেডিট গ্যারান্টি কর্মসূচির জন্য বিশ্বের যোগ্য ১৩০টির দেশের একটি। সেমিনার শেষে যুক্তরাষ্ট্র দূতাবাসের কৃষি অ্যাটাশে টাইলার ব্যাবকক বলেন, ‘আমরা আশা করি, বাংলাদেশের বেশ কয়েকটি ব্যাংক এ কর্মসূচিতে যুক্ত হওয়ার জন্য আবেদন করবে। বাংলাদেশি আমদানিকারকরা যুক্তরাষ্ট্রের উঁচু মানের কৃষিপণ্য কিনতে পারবেন। আশা করা যায়, তারা সুবিধাজনক শর্তের ঋণের সুযোগ কাজে লাগাতে পারবেন।’

এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্মসূচি বাংলাদেশি আমদানিকারকদের যুক্তরাষ্ট্রের খাদ্য এবং কৃষিপণ্য কেনার জন্য অর্থ প্রদানের নিশ্চয়তা দেবে। অংশগ্রহণকারী স্থানীয় ব্যাংকগুলো ১২ মাস পর্যন্ত সময়ের জন্য সম্ভাব্য কম হারের সুদে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো থেকে ডলারে অর্থায়নের সুযোগ নিতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here